Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
বই উৎসব ২০১৭ নতুন বই পেয়ে আনন্দিত চকরিয়ার শিক্ষার্থীরা
বিস্তারিত

 

নতুন বছর নতুন বই। সীমাহীন আনন্দ আর বাঁধভাঙ্গা উল্লাস ছোট্ট শিক্ষার্থীদের। ভীষন খুশি মাধ্যমিক স্তরের শিক্ষার্থীরাও। নতুন বই উৎসবকে কেন্দ্র করে সারা দেশের মতো কক্সবাজারের চকরিয়ার বিভিন্ন স্কুলগুলোতে শুরু হয়েছে বই উৎসব।

চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব জাফর আলম আজ রোববার সকাল ১০ টায় বই উৎসবের উদ্বোধন করেন।

এ সময় চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাহেদুল ইসলাম, সহকারী কমিশনার (ভুমি) মো.মাহবুব-উল করিম, কক্সবাজার জেলা পরিষদের সদ্য নির্বাচিত সদস্য ও চকরিয়া পৌরসভা আওয়ামী লীগের সভাপতি জাহেদুল ইসলাম লিটু ও উপজেলা শিক্ষা কর্মকর্তা মো.খুরশিদুল আলম চৌধুরী, চকরিয়া সরকারী বালিকার উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফরিদুল ইসলামসহ প্রমুখ উপস্থিত ছিলেন।

চকরিয়া সরকারী বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক জিএম এনামুল হক বলেন, সকাল সাড়ে ১০ টায় নবাগত প্রধান শিক্ষক মিলন চাকমার নেতৃত্বে শিক্ষার্থীদের মাঝে নতুন বই বিতরণ করা হয়। শাহ ওমরাবাদ উচ্চ বিদ্যালয়ে পরিচালনা পরিষদের সভাপতি সাইফুদ্দিন খালেদ ছাত্র-ছাত্রীদের হাতে বই তুলে দেন।

আজ রোববার সকাল ১০ টায় চকরিয়া সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ে বই বিতরণ উৎসবের আলোচনায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাহেদুল ইসলাম বলেন, বর্তমান সরকার ২০১০ সালের ১লা জানুয়ারি থেকে এই বই উৎসবের সূচনা করেন। সে বছর শিক্ষার্থী ছিল আড়াই কোটির মতো। সাত বছর পর শিক্ষার্থীর সংখ্যা বেড়ে হয়েছে সাড়ে ৪ কোটি। আর পাঠ্যবইয়ের সংখ্যা এখন প্রায় ৩৪ কোটি।

চকরিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান জাফর আলম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার দেশে শিক্ষা ক্ষেত্রে এক আমূল পরিবর্তন এনেছেন। বছরের শুরুতে শিক্ষার্থীদের হাতে বই পাওয়ায় শিক্ষা ক্ষেত্রেও এগিয়ে যাবে কোমলমতি শিক্ষার্থীরা।

জানা গেছে, সরকার ২০১৭ শিক্ষাবর্ষে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে ৩৬ কোটি ২১ লাখ ৮২ হাজার ২৪৫টি পাঠ্যপুস্তক বিতরণ করবে। সারাদেশে ৪ কোটি ২৬ লাখ ৩৫ হাজার ৯২৯ জন ইবতেদায়ী, দাখিল, দাখিল কারিগরি, এসএসসি ভোকেশনাল, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীর মধ্যে বিনামূল্যে এসব বই বিতরণ করা হবে।

এদিকে বছরের শুরুতে নতুন বই হাতে পেয়ে উপজেলার ১৮ ইউনিয়নের ও পৌরসভার বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা যেমন খুশি তেমনি খুশি হয়েছে অভিভাবকরা।

ছবি
ডাউনলোড